আইপিএলের নিলামের আগে টাকার ছড়াছড়ি


রেজা প্রকাশের সময় : বুধবার, ফেব্রুয়ারী ৯, ২০২২, ৩:০৪:০১ PM / ৪৭
আইপিএলের নিলামের আগে টাকার ছড়াছড়ি

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) নিলাম আগামী ১২ ও ১৩ ফেব্রুয়ারি। বেঙ্গালুরুতে বসছে মেগা নিলাম। এরই মধ্যে টাকার ঝুলি নিয়ে মাঠে নেমেছে দলগুলো। কোন দল নিলামে কত টাকা নিয়ে নেমেছে তা পাঠকদের জন্য তুলে ধরা হলো।

ইনসাইড স্পোর্টসের খবরে জানা গেছে, কলকাতা নাইট রাইডার্স ৪৮ কোটি রুপি নিয়ে নিলামে নেমেছে। তারা চারজন ক্রিকেটার ধরে রেখেছে। আন্দ্রে রাসেলকে ১২ কোটি, বরুণ চক্রবর্তী ৮ কোটি, ভেঙ্কটেশ আইয়ার ৮ কোটি ও সুনীল নারিনকে ৬ কোটি রুপিতে দলে রেখে তারা। খেলোয়াড় কিনতে আরো প্রায় অর্ধশত কোটি টাকা খরচ করবে তারা।

কলকাতা নাইট রাইডার্সের মতো মুম্বাই ইন্ডিয়ানসও ৪৮ কোটি রুপি নিয়ে নিলামে নামছে। তারাও চার ক্রিকেটারকে ধরে রেখেছে। অধিনায়ক রোহিত শর্মাকে ১৬ কোটি, জসপ্রীত বুমরাহকে ১২ কোটি, সূর্যকুমার যাদবকে ৮ কোটি, কিয়েরন পোলার্ডকে ৬ কোটি রুপিতে ধরে রেখেছে তারা।

চেন্নাই সুপার কিংস চারজন ক্রিকেটারকে ধরে রেখেছে। রবীন্দ্র জাদেজা পাচ্ছেন ১৬ কোটি, মহেন্দ্র সিং ধোনি ১২ কোটি, মঈন আলী ৮ কোটি, রুতুরাজ গায়কোয়াড়কে ৬ কোটি রুপিতে দলে রেখে তারা। তারাও  নিলামে নামবে ৪৮ কোটি রুপি নিয়ে।

দিল্লি ক্যাপিটালস ১৬ কোটি রুপিতে ঋষভ পন্ত, ১২ কোটিতে অক্ষর প্যাটেল, সাড়ে ৭ কোটিতে পৃথ্বী শ ও আনরিখ নকিয়াকে সাড়ে ৬ কোটি রুপিতে দলে নেয়। তারা নিলামের সাড়ে ৪৭ কোটি রুপি জমা রেখেছে।

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর তিনজন ক্রিকেটারকে ধরে রেখেছে। ১৫ কোটি রুপিতে বিরাট কোহলি, গ্লেন ম্যাক্সওয়েলসকে ১১ কোটি ও মোহাম্মদ সিরাজকে ৭ কোটি রুপি পারিশ্রমিক দেওয়া হচ্ছে। নিলামে তারা ৫৭ কোটি রুপি খরচ করবে।

পঞ্জাব কিংস দুইজন ক্রিকেটারকে ধরে রেখেছে। মায়ঙ্ক আগরওয়াল ও অর্শদীপ সিংকে যথাক্রমে ১২ ও ৪ কোটিতে  দলে রেখেছে প্রীতি জিন্তার দল। নিলামে তারা খরচ করবে সবচেয়ে বেশি ৭২ কোটি রুপি।

সানরাইজার্স হায়দরাবাদ ১৪ কোটিতে কেন উইলিয়ামসন এবং আবদুল সামাদ ও উমরান মালিককে ৪ কোটি রুপিতে দলে রেখেছে তারা। নিলামের জন্য তারা বরাদ্দ রেখেছে ৬৮ কোটি রুপি।

রাজস্থান রয়্যালস ১৪ কোটি রুপিতে নিয়েছে সঞ্জু স্যামসনকে। আর ১০ কোটি রুপিতে জস বাটলারকে এবং যশস্বী জয়সওয়ালকে নিয়েছে ৪ কোটি রুপিতে। নিলামের জন্য রাজস্থান ৬২ কোটি রুপি নিয়ে মাঠে নেমেছে।

আইপিএলের নতুন দল লক্ষ্ণৌ সুপার জায়েন্টস এরই মধ্যে তিনজনকে দলে নিয়েছে। ১৭ কোটি রুপিতে কেএল রাহুলকে, মার্কাস স্টোইনিসকে ৯.২ কোটি এবং তরুণ লেগ স্পিনার রবি বিষ্ণোইকে ৪ কোটি রুপিতে দলে নেয় তারা। ৫৯ কোটি নিয়ে নিলামে নেমেছে তারা।

আরেক নতুন দল আহমেদাবাদ টাইটানসে খেলবেন হার্দিক পান্ডিয়া। আরো রয়েছেন রশিদ খান ও শুভমন গিলকে নিয়েছে তারা। হার্দিক ও রাশিদকে দিচ্ছে ১৫ কোটি রুপি। শুভমন পাচ্ছেন ৮ কোটি রুপি। নিলামের জন্য তারা ৫২ কোটি রুপি নিয়ে নেমেছে।

এদিকে আইপিএলের নিলামে বাংলাদেশি তারকা সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান সর্বোচ্চ ভিত্তিমূল্য ক্যাটাগরিতে নিজেদের রেখেছেন। ২ কোটি রুপির বিভাগে রয়েছেন তাঁরা।