ভেবেছিলাম ১৪০ হবে, ম্যাচের শেষে অকপট জয়ের নায়ক ভানুকা


রেজা প্রকাশের সময় : সোমবার, সেপ্টেম্বর ১২, ২০২২, ৩:০২:২১ PM /
ভেবেছিলাম ১৪০ হবে, ম্যাচের শেষে অকপট জয়ের নায়ক ভানুকা

পাঁচ উইকেট যখন পড়ে গিয়েছিল শ্রীলঙ্কার নাম মাত্র রানে, অতি বড় সমর্থকও ভাবেননি যে ১৭০ করতে পারবে দল। ম্যাচের রং যে ঘুরিয়েছিলেন, সেই ভানুকা রাজাপাকসেও ভাবতে পারেননি যে অত রান হবে। বড়জোর ১৪০-১৫০ হবে বলে ভেবেছিলেন রাজাপাকসে। ম্যাচের শেষে অকপটে এই কথা স্বীকার করে নেন লঙ্কার এই তরুণ তুর্কি।

রোববার এশিয়া কাপের ফাইনালে ৪৫ বলে ৭১ রানের অনবদ্য ঝোড়ো ইনিংস খেলেন তিনি। তিনি ও হাসারাঙ্গা খেলার মোড় ঘোরান। সেই প্রসঙ্গে ভানুকা বলেন যে খুব একটা সোজা ছিল না। ভালো বল করছিল পাকিস্তান। উইকেট হারালেও তারা যে ঠুকঠুক করে খেলবেন না সেটা ঠিক করে নিয়েছিলেন দুই তরুণ। প্রাথমিকভাবে হাসারাঙ্গা ইফতিকারকে মারবে বলে ঠিক করলেও পরে দুজনেই ছন্দ পেয়ে যান বলে জানান তিনি। তবে যেহেতু উইকেট পড়ে গিয়েছিল, তাই একেবারে শুরু থেকেই যেভাবে তিনি ব্যাট চালান সেই কাজ করেননি বলেই জানান ভানুকা।

উল্লেখ্য, আইপিএলে দেখা গেছে কতটা বিধ্বংসী হতে পারেন তিনি। সেটাই প্রেশার ফাইনালে করে উঠতে সক্ষম হলেন ভানুকা যেটি নিশ্চিতভাবেই তার ওপর প্রত্যাশা আরো বাড়িয়ে দিল।

তবে এই উইকেটে যে তারা ১৭০ অবধি পৌঁছে যেতে পারবেন সেটা ভাবেননি বলেই জানান রাজাপাতমে। ড্রিংকস ব্রেকে কোচকে তারা জানিয়েছিলেন যে ১৪০-র পিচ এটা। কিন্তু শেষ পর্যন্ত টিকে যাওয়ায় রানের গতি অনেকটা বেড়ে যায়। ইনিংসের শেষ ওভারে খেলার রাশ শ্রীলঙ্কার কাছে চলে আসে বলে জানান ভানুকা।

টুর্নামেন্টের টপ স্কোরার রিজওয়ানও এই বিষয়ে একমত। তার মতে শ্রীলঙ্কা ইনিংসের শেষ ও তাদের ইনিংসের শুরুতে যে চাপ তাদের ওপর তৈরি হয়েছিল, সেটা থেকে বেরোতে পারেননি বাবর বাহিনী।
সূত্র : হিন্দুস্তান টাইমস