‘শিক্ষার্থীদের এক্সচেঞ্জ প্রোগ্রামের মাধ্যমে বাংলাদেশ-ভারত বন্ধন সুদৃঢ় হবে’


রেজা প্রকাশের সময় : শুক্রবার, মার্চ ৪, ২০২২, ৭:২৫:৪৭ PM / ৭২
‘শিক্ষার্থীদের এক্সচেঞ্জ প্রোগ্রামের মাধ্যমে বাংলাদেশ-ভারত বন্ধন সুদৃঢ় হবে’

শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি বলেছেন, শিক্ষাবিষয়ক বিভিন্ন এক্সচেঞ্জ প্রোগ্রামের মাধ্যমে বাংলাদেশ এবং ভারতের সম্পর্ক আরো সুদৃঢ় হবে।

শুক্রবার রাজধানী গুলশানের একটি রেস্টুরেন্টে ‘স্টাডি ইন ইন্ডিয়া এডুকেশন ফেয়ার-২০২২’-এর উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন শিক্ষামন্ত্রী।

এই সময় উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ভারতের হাই কমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেন, দেশের বাইরে ভিন্ন দেশের কোথায়ও শিক্ষার্থীরা পড়তে গেলে সেখানের অনেক কিছু তারা বুঝতে পারে না। আমরা চাই ভালো সুযোগ নিয়ে আমাদের শিক্ষার্থীরা বিদেশে পড়তে যাক। বিদেশী শিক্ষার্থীরাও বাংলাদেশে পড়তে আসুক।

আমরা সবাই এই সব সমস্যা সমাধানে একসাথে কাজ করব এ কথা উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, ভারতের শিক্ষার্থীরা যদি বাংলাদেশ পড়তে আসে আর বাংলাদেশের শিক্ষার্থীরা যদি ভারতে পড়তে যায়, তাতে দুই দেশের জ্ঞান বিনিময়ের পাশাপাশি সম্পর্ক আরো জোরদার হবে। ভারত ও বাংলাদেশের শিক্ষার্থীদের সবার মধ্যে বন্ধুত্ব তৈরিতে এই স্টাডি ইন ইন্ডিয়া ক্যাম্পেইন ভালোই কাজে দিবে। আমরা সবাই একসাথে উন্নত দক্ষিণ এশিয়ার জন্য কাজ করব।

অনুষ্ঠানে ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী বলেন, ‘ভারত এবং বাংলাদেশের শিক্ষার্থীরা একে অন্যের দেশে পড়াশোনা করার বিষয়টি এক ধরনের বিনিয়োগও বটে যা দুই দেশের সুন্দর সম্পর্ক বৃদ্ধির একটা বড় মাধ্যম। ‘

তিনি বলেন, ‘বাংলাদেশ ও ভারতের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সম্পর্ক বৃদ্ধির মাধ্যমে নতুন নতুন ব্যবসা, স্টার্টআপ এবং বাণিজ্য ইত্যাদি বিষয়গুলো আরো বাড়বে। এছাড়া স্টাডি ইন ইন্ডিয়া ক্যাম্পেইন আমাদের দুই দেশের পরবর্তী প্রজন্মের পরস্পরের মাঝে যোগাযোগ বাড়ানো এবং তাদের নিজেদের উপকৃত হওয়ার বড় একটা সুযোগ।’

এর আগে শিক্ষামন্ত্রী ভারতের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের স্টল পরিদর্শন করেন। স্টলগুলোতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে সংশ্লিষ্টরা সে বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশী শিক্ষার্থীদের পড়াশোনার পরিবেশ, সুযোগ-সুবিধা ইত্যাদি বিষয় তুলে ধরেন।

সূত্র : বাসস