১০০ ম্যাচে সেঞ্চুরি নেই, তাহলে কি পতন শুরু কোহলির?


রেজা প্রকাশের সময় : বৃহস্পতিবার, এপ্রিল ২১, ২০২২, ৩:৫৮:১৪ PM /
১০০ ম্যাচে সেঞ্চুরি নেই, তাহলে কি পতন শুরু কোহলির?

ভারতীয় ক্রিকেটের কিং খ্যাত বিরাট কোহলি মানেই ব্যাটে রানের ফুলঝুড়ি। ঘরের মাঠে কিংবা বিদেশে, কোহলির ফর্ম দেখে রীতিমতো ঈর্ষা হতো বিশ্বের সব ব্যাটসম্যানের। তবে এখন খারাপ সময় পার করছেন ভারতীয় সাবেক এই অধিনায়ক।

১৭টি টেস্ট, ২১টি ওয়ানডে, ২৫টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ এবং ৩৭টি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) মিলিয়ে গত ১০০ ম্যাচে কোনো সেঞ্চুরি পাননি এই বিধ্বংসী ব্যাটসম্যান।

পাকিস্তানের ক্রিকেট পরিসংখ্যানবিদ মাজহার আরশাদ এ নিয়ে একটি টুইট করেছেন।

বলা হয়ে থাকে কোহলি আধুনিক ক্রিকেটের শীর্ষ ব্যাটসম্যানদের একজন। তিনি সর্বশেষ ওয়ানডে সেঞ্চুরি করেন ২০১৯ সালের আগাস্ট মাসে, শেষ টেস্ট সেঞ্চুরি করেন সেই বছরই নভেম্বর মাসে।

সেঞ্চুরি না পেলেও গত আড়াই বছরে কোহলি ওয়ানডে ও টেস্ট ক্রিকেটে প্রভাবশালী ইনিংস খেলেছেন। কিন্তু আইপিএলের চলতি মৌসুমে কোহলির ব্যাটে রান নেই যা তার সমর্থক, সমালোচক এবং ক্রিকেট অনুসারীদের মধ্যে প্রশ্ন তুলছে, তবে কি কোহলি ফুরিয়ে গেলেন?

ভারতের জাতীয় ক্রিকেট দলের সাবেক কোচ রবি শাস্ত্রি অবশ্য তা মানতে রাজি নন, তিনি মনে করেন কোহলির আরো অনেক কিছু দেয়ার আছে।

রবি শাস্ত্রি বলেন, ‘বিরাট কোহলির প্রয়োজন এখন বিশ্রাম, হোক সেটা দুই মাস, এক মাস কিংবা মাসের অর্ধেক। ইংল্যান্ডে যাওয়ার আগে কোহলির একটা বিরতি দরকার।’

তিনি মনে করেন, কোহলি আরো ছয়-সাত বছর ক্রিকেট খেলতে পারবে। কিন্তু এখন কোহলির মাথায় যা চলছে তা খুব একটা ভালো হচ্ছে না।

দেশটির সাবেক ওপেনিং ব্যাটসম্যান ওয়াসিম জাফর মনে করেন, কোহলি কিছুটা দুর্ভাগা। ‘তবে এই মানের একজন ক্রিকেটারের অবশ্যই ভালো খেলতে হবে। এখন তো অধিনায়কত্বের চাপ নেই। আশা করি সে দ্রুতই ফর্মে ফিরবেন। তাকে আসলে মাথা ঠান্ডা রাখতে হবে এই সময়ে।’

আইপিএলের চলতি আসরের প্রথম ম্যাচে ৪১ রান তোলেন কোহলি, এরপর ১২, ৫. ৪৮, ১, ১২ ও শেষ ম্যাচে প্রথম বলেই কোনো রান না করে আউট হয়ে যান তিনি। এরপর কোহলির ফর্ম নিয়ে আলোচনা ওঠে তুঙ্গে। চলতি আইপিএলে ২০ এর কম গড়ে ব্যাট করছেন বিরাট কোহলি।

সূত্র: বিবিসি