আইপিটিভি ও ইউটিউবে কেউ সংবাদ পরিবেশন করতে পারবে না : তথ্যমন্ত্রী


রেজা প্রকাশের সময় : বৃহস্পতিবার, জানুয়ারী ২০, ২০২২, ৮:৫৬:১৬ PM / ৪৩
আইপিটিভি ও ইউটিউবে কেউ সংবাদ পরিবেশন করতে পারবে না : তথ্যমন্ত্রী

তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ জানিয়েছেন, ইন্টারনেট প্রোটোকল টেলিভিশন-আইপিটিভি ও ইউটিউব চ্যানেলের মাধ্যমে কেউ সংবাদ পরিবেশন করতে পারবে না।

বৃহস্পতিবার (২০ জানুয়ারি) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক সম্মেলন এক অধিবেশন শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

ড. হাছান মাহমুদ বলেছেন, সম্প্রচার নীতিমালা অনুযায়ী কোনো আইপিটিভি বা ইউটিউব চ্যানেলের মাধ্যমে কেউ সংবাদ পরিবেশন করতে পারে না। কোনো কোনো জায়গায় আইপিটিভির মাধ্যমে এখনও নিয়মিত সংবাদ বুলেটিন পরিবেশন করা হয়। ইউটিউব চ্যানেলের মাধ্যমেও সংবাদ বুলেটিন প্রচার করা হচ্ছে। জেলা প্রশাসকদের এ বিষয়ে নজর রাখার নির্দেশনা দেওয়া হয়েছে।

হাছান মাহমুদ বলেন, আমরা জেলা প্রশাসকদের বলেছি অনেক আইপিটিভি স্থানীয়ভাবে পপুলার। মানুষ তাদের চেনে এবং নিয়মিত তাদের খবর প্রচার করছে। তারা (জেলা প্রশাসক) যেন এ ব্যাপারে কার্যকর ব্যবস্থা নেয়।

তিনি বলেন, গত বছর ক্লিন ফিড বাস্তবায়নে যেভাবে ডিসিরা মোবাইল কোর্ট পরিচালনা করেছে, এ জন্য তাদের ধন্যবাদ জানিয়েছি। গত বছরের পহেলা অক্টোবর থেকে ক্লিন ফিড বাস্তবায়ন করা হয়েছে। এখনও তাদের এ ব্যাপারে নজর রাখতে বলেছি। যারা কেবল নেটওয়ার্ক প্রচার করেন তারা যেন স্থানীয়ভাবে টেলিভিশন চ্যানেল হিসেবে কোনো অনুষ্ঠান প্রচার না করে সে ব্যাপারে সজাগ থাকতে বলেছি তাদের।

হাছান মাহমুদ বলেন, সোশ্যাল মিডিয়া যেমন প্রচারের বড় ক্ষেত্র, তেমনি অপপ্রচার বা গুজব রটানোরও ক্ষেত্র। গত ৭-৮ বছরের পরিসংখ্যান দেখলেই বোঝা যাবে, দেশে যেসব দুর্ঘটনা ঘটেছে, গুজব রটেছে, রটানো হয়েছে উদ্দেশ্য প্রণোদিতভাবে, তার সবগুলো সোশ্যাল মিডিয়ার মাধ্যমে করানো হয়েছে।