ইসি গঠনে সরকারের প্রস্তাবিত আইন সান্ত্বনা পুরস্কার : রব


রেজা প্রকাশের সময় : মঙ্গলবার, জানুয়ারী ১৮, ২০২২, ৯:২৫:১৪ PM / ৫৬
ইসি গঠনে সরকারের প্রস্তাবিত আইন সান্ত্বনা পুরস্কার : রব

নির্বাচন কমিশন (ইসি) গঠন প্রশ্নে সরকারের প্রস্তাবিত আইনকে সান্ত্বনা পুরস্কার বলে মন্তব্য করে জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, নির্বাচন কমিশন গঠন প্রশ্নে প্রস্তাবিত আইন অতীতের নীলনকশার আইনি বৈধতা দেয়া ছাড়া আর কিছুই নয়। এ আইনে জনস্বার্থে বা গণতন্ত্রের আকাঙ্ক্ষা পূরণের নির্বাচন কমিশন গঠন সম্ভব হবে না।

মঙ্গলবার বিকেলে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে আ স ম রব এসব কথা বলেন।

আ স ম রব বলেন, ধ্বংসপ্রাপ্ত নির্বাচন ব্যবস্থা থেকে উত্তরণে একটি শক্তিশালী দক্ষ, সৎ ও গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠনের অনিবার্যতা প্রস্তাবিত আইনে প্রতিফলিত হয়নি। আইনটি হতে হবে জনস্বার্থে, সরকারের আজ্ঞাবাহী প্রতিষ্ঠান গড়ার লক্ষ্যে নয়। সৎ, দক্ষ ও জনগণের আকাঙ্ক্ষা ভিত্তিক নির্বাচন কমিশন গঠনে সুশাসনের জন্য নাগরিকের (সুজন) পক্ষ থেকে ‘প্রধান নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশনার নিয়োগ আইন ২০২১’এর প্রস্তাবনায় কমিশন গঠনে প্যানেল তৈরির লক্ষ্যে যাচাই-বাছাই, গণবিজ্ঞপ্তি ও গণশুনানির যে ব্যবস্থা রাখা হয়েছিল, সে সবের কোনোটাই সরকার বিবেচনায় নেয়নি।

জেএসডি সভাপতি বলেন, এখনই নির্বাচন কমিশন, নির্বাচন ব্যবস্থার সংস্কার ও নির্বাচনকালীন সরকার ব্যবস্থা অর্থাৎ জাতীয় সরকার গঠন নিয়ে জরুরি ভিত্তিতে জাতীয় ঐকমত্য স্থাপন করতে হবে। তা না হলে রাষ্ট্র ক্রমাগতভাবে সংকটগ্রস্ত হতে থাকবে, যা কারও কাম্য হওয়া উচিত নয়।