ইমার্জিং এশিয়া কাপে পারফরম্যান্সের পুরস্কার পেলেন তামিম


মুক্তির আলো প্রকাশের সময় : ৩১/০৭/২০২৩, ৮:৩৪ অপরাহ্ন
ইমার্জিং এশিয়া কাপে পারফরম্যান্সের পুরস্কার পেলেন তামিম

ইমার্জিং এশিয়া কাপে দুর্দান্ত ব্যাটিংয়ের পুরষ্কার পেয়েছেন অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী ব্যাটার তানজিদ হাসান তামিম। এশিয়া কাপের ক্যাম্পের জন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ডাক পেয়েছেন এই বাঁহাতি ওপেনার। ব্যাকআপ ওপেনার হিসেবে জায়গা হয়ে যেতে পারে স্কোয়াডেও। তবে এখনই সেসব না ভেবে কোচ চান্ডিকা হাথুরুসিংহে আর সিনিয়র ক্রিকেটারদের সান্নিধ্যে নিজেকে আরও সম্বৃদ্ধ করাই লক্ষ্য জুনিয়র তামিমের।

বগুড়ার স্বনামধন্য জিলা স্কুলের মেধাবী ছাত্র ছিলেন। তবে খাতা-কলমের চেয়ে ২২ গজের ক্যানভাসটাই বেশি টেনেছে। মনের ডাক শুনে, স্বপ্নের পথে হেঁটে, যুব বিশ্বকাপ জয় করে তানজিদ হাসান তামিম নাম লিখিয়েছেন বাংলার ক্রিকেট ইতিহাসে।

সম্প্রতি শ্রীলঙ্কায় ইমার্জিং এশিয়া কাপে বাংলাদেশ ‘এ’ দলের হয়ে ৪ ম্যাচে করেছেন ১৭৯ রান। যার মধ্যে শ্রীলঙ্কা, ওমান আর ভারতের বিপক্ষে আছে তিনটি ফিফটি। ওপেনিংয়ে ধারাবাহিক পারফরম্যান্স যখন জুনিয়র তামিমের, তখন হন্যে হয়ে একজন ব্যাকআপ ওপেনার খুঁজছে নির্বাচক প্যানেল। দুইয়ে দুইয়ে চার মিলেছে, এশিয়া কাপের ক্যাম্পে ডাক পেয়েছেন তামিম জুনিয়র। জায়গা পেতে পারেন স্কোয়াডেও। তবে অতদূর ভাবছেন না। সিনিয়র কোচ আর ক্রিকেটারদের সান্নিধ্যে নিজের উন্নতির জায়গায় শান দিতে চান ক্যাম্পে।

তামিম বলেন, ‘যে জায়গাটায় সুযোগ পেয়েছি, চেষ্টা করব এ জায়গাটাতে ভালোভাবে উন্নতি করার। আর যেসব ঘাটতি আছে, সেসব কাটিয়ে উঠে কীভাবে স্কিলে উন্নতি করা যায়, সেটা নিয়ে কাজ করব। প্রত্যাশা তো অবশ্যই থাকে। আমি বেশি কিছু নিয়ে চিন্তা করি না। সব সময় বর্তমানে থাকার চেষ্টা করি। সামনে কীভাবে ভালো করা যায় সেটা নিয়ে চিন্তা করছি। অন্য কিছু নিয়ে চিন্তা করছি না।’

ভালো ডেলিভারি সমীহ করেন, তবে নিজের স্ট্রং জোনে পেলে বাউন্ডারির লক্ষ্যে ব্যাট চালান। বয়সভিত্তিক ক্রিকেট থেকেই এভাবে খেলে আসছেন তানজিদ তামিম। তার মারকুটে ব্যাট টাইগার ভক্তদের জানান দিচ্ছে ড্যাশিং তামিমের বিকল্প হতে পারেন তামিম জুনিয়র।

তিনি বলেন, ‘আমি আমার শক্তির ওপর বিশ্বাস রাখি। আমার পছন্দের জায়গায় বল পেলে সেটা বাউন্ডারির জন্য খেলি। আমি সব সময় নরমাল থাকার চেষ্টা করি। যদিও অনেকে মনে করে, আমি আক্রমণাত্মক খেলার চেষ্টা করি। এরকম কিছু না। যেখানেই খেলি, পজিটিভ খেলার চেষ্টা করি।’

অনূর্ধ্ব-১৯ বিশ্ব চ্যাম্পিয়ন দল থেকে জাতীয় দলে আশা প্রত্যেকেই কম-বেশি আলো কাড়ছেন। দেখাচ্ছেন সম্ভাবনার নতুন এক বাংলাদেশ। আবারও একই ড্রেসিংরুমে হৃদয়-শরিফুল-শামিমদের সঙ্গে দেখা যেতে পারে তামিমকেও; বাঁহাতি ওপেনারের সাম্প্রতিক ফর্ম তো সে বার্তাই দিচ্ছে।