জুলাই থেকে ডলার কেনাবেচায় একক দাম


মুক্তির আলো প্রকাশের সময় : ২৩/০৫/২০২৩, ৭:৪৪ অপরাহ্ন
জুলাই থেকে ডলার কেনাবেচায় একক দাম

আগামী জুলাই মাস থেকে দেশে বৈদেশিক মুদ্রার একক দামে বিক্রয় করা হবে। একইসঙ্গে দাম নির্ধারণের বিষয়টি বাজারের ওপর ছেড়ে দেওয়া হবে।

সোমবার (২২ মে) ব্র্যাক ব্যাংকের অফিসে ব্যাংক খাত নিয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান অ্যাসোসিয়েশন অফ ব্যাংকার্স বাংলাদেশ লিমিটেড (এবিবি) চেয়ারম্যান সেলিম আর এফ হোসেন।

৬ ও ৯ শতাংশ হারে যে সুদহার বেধে দেওয়া হয়েছিল তা অর্থনৈতিক পুনরুদ্ধারে সহায়তা করেছে দাবি করে তিনি আরও বলেন, সুদের হার বাজার ভিত্তিক হওয়া কতটুকু প্রয়োজন তা নিয়ে চিন্তা করা উচিত। এখন আসছে মুদ্রানীতিতে যদি সুদহারে ক্যাপ তুলে দেওয়া হয় তারপরও তা বাজার ভিত্তিক হবে না বলে মনে করে এবিবি।

গেলো বছর থেকে এখন স্বস্তিতে ফিরছে দেশের ব্যাংক খাত মন্তব্য করে এবিবি চেয়ারম্যান সেলিম আর এফ হোসেন বলেন, ২/১টা ব্যাংক ছাড়া কোনও ব্যাংকে ডেফার্ড পেমেন্ট বাকি নেই। তবে ২০১৮ বা ২০১৯ সালের মতো অবস্থায় আসতে এখনও বেশ সময় লাগবে বলে মনে করেন তিনি।

তিনি বলেন, ২০২২ সালে বহির্বিশ্বের কারণে দেশে যে অর্থনৈতিক মন্দা, সামষ্টিক অর্থনীতির যে চাপ, রিজার্ভের যে সংকট গেছে তা গেলো ৩৫ বছর দেখেনি দেশের ব্যাংক খাত। গেলো বছরের জুন-জুলাইয়ে ভয়াবহ মন্দাতে গেছে দেশ। এ বছরেই টাকার মান কমেছে ২৫ শতাংশ যা অকল্পনীয়। ডলার সংকট কমাতে বাংলাদেশ ব্যাংক ডলার বিক্রি শুরু করায় মূলত তারল্য সংকট দেখা দেয়।