হঠাৎই নারী ফুটবলের দায়িত্ব ছাড়ার ঘোষণা ছোটনের


মুক্তির আলো প্রকাশের সময় : ২৬/০৫/২০২৩, ৭:৪১ অপরাহ্ন
হঠাৎই নারী ফুটবলের দায়িত্ব ছাড়ার ঘোষণা ছোটনের

দুরন্ত গতিতেই এগিয়ে যাচ্ছিল বাংলাদেশের নারী ফুটবল। দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় আসর সাফ চ্যাম্পিয়নশিপের বর্তমান চ্যাম্পিয়ন এখন দলটি। তাদের নিয়ে নতুন নতুন স্বপ্ন দেখতে শুরু করেছে ফুটবলভক্তরা। এরই মধ্যে এলো তোলপাড় করা তথ্য। এই দলের সফল কোচ গোলাম রব্বানী ছোটন ঘোষণা দিয়েছেন পদত্যাগের। যদিও বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে (বাফুফে) এখনও কিছু জানাননি তিনি।

আজ শুক্রবার (২৬ মে) গণমাধ্যমকে এ কথা নিশ্চিত করেন ছোটন নিজেই। তিনি বলেন, ‘ধরতে পারেন, এই মাসের শেষ পর্যন্ত আমি দায়িত্বে আছি। বোর্ডকে (বাফুফে) কয়েকদিনের মধ্যে চিঠি দিয়ে অফিশিয়ালি জানিয়ে দেব। আগামী মাস থেকে নারী দলের দায়িত্বে থাকব না। অনেকদিন তো ছিলাম। এবার সরে যাওয়ার সময় হয়েছে।’

তবে, জাতীয় দলের দায়িত্বে না থাকলেও ফুটবলের সঙ্গে থাকছেন বলেই জানিয়েছেন ছোট। তিনি বলেন, ‘জাতীয় দলের দায়িত্বে না থাকা মানে ফুটবলের সঙ্গে থাকব না, এমনটি নয়। ছোট ক্লাব পেলেও ফুটবলে থাকব।’

গোলাম রব্বানী ছোটন ২০০৯ সাল থেকে বাংলাদেশ নারী ফুটবল দলের কোচের দায়িত্বে আছেন। গড়ে তুলেছেন সাবিনা খাতুন, সানজিদা আক্তার, ঋতুপর্ণা চাকমাদের। দীর্ঘ এ সময়ে ছোটনের অধীনে বাংলাদেশের মেয়েরা আটটি শিরোপা জিতেছেন, যাতে আছে সর্বশেষ সাফ চ্যাম্পিয়নশিপও। এ ছাড়া আছে পাঁচটি রানার্সআপ ট্রফি।

এর আগে আজ জাতীয় দল থেকে অবসরের ঘোষণা দেন সাফজয়ী নারী ফুটবলার সিরাত জাহান স্বপ্না। ২২ বছর বয়সেই অবসর নিয়ে নেওয়া স্বপ্না সর্বশেষ সাফে চার গোল করেছিলেন।