যে শহরে সেলফি তুললেই গুনতে হবে জরিমানা!


মুক্তির আলো প্রকাশের সময় : ২৭/০৫/২০২৩, ১২:১৮ অপরাহ্ন
যে শহরে সেলফি তুললেই গুনতে হবে জরিমানা!

ডিজিটাল জীবনের একটা বড় অংশজুড়েই এখন থাকে সেলফি। গোসল বা খাওয়ার সময় হোক, কিংবা বিশ্রামে সেলফি তুলতে কোনো সময় লাগে না। বেড়াতে গেলে তো কথাই নেই। প্রাকৃতিক মনোরম দৃশ্যে সবাই মোবাইল হাতে সেলফি তোলেন। তবে একটি শহরে গিয়ে সেলফি তুললে বিপদে পড়তে পারেন আপনি। দিতে হতে পারে বড় অংকের জরিমানা।

সম্প্রতি এমন আইন এনেছে ইতালির জনপ্রিয় পর্যটন এলাকা পোর্টোফিনো শহরের প্রশাসন।

ইতালিয়ান রিভিয়েরার এ শহরটি ছবির মতোই সুন্দর। নীল জলরাশির উল্টোদিকের ঘন সবুজ জঙ্গলে ঘেরা পাহাড়, তার মাঝেই রংবেরঙের বাড়িঘরের দৃশ্য চোখ জুড়াবে। স্বভাবতই দেশ-বিদেশের পর্যটকরা এসে ভিড় করেন এই শহরে।

রাস্তাঘাটে যেখানে সেখানে দাঁড়িয়ে সেলফি তোলেন তারা, চলে গল্পগুজব। আর তাতেই মুশকিলে পড়েন পোর্টোফিনোর বাসিন্দারা।

পর্যটকরা না হয় ঘুরতে এসেছেন, কিন্তু স্থানীয় লোকজনের তো অফিস-ব্যবসা, স্কুল কলেজ রয়েছে। কিন্তু পর্যটকদের সেলফি তোলার কারণে রীতিমতো যানজট শুরু হয়ে যায়, ফলে সময়মতো গন্তব্যে পৌঁছাতে পারেন না তারা।

এমন অনভিপ্রেত ঘটনা রুখতেই এবার শহরের দুটি অত্যন্ত জনপ্রিয় টুরিস্ট স্পটে সকাল সাড়ে ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সেলফি তুললে ২৭৫ ইউরো (প্রায় ৩০ হাজার টাকা) পর্যন্ত জরিমানা করা হবে বলে ঠিক করেছে পোর্টোফিনো সরকার।

ইস্টারের ছুটির সময় থেকেই এই নিয়ম চালু করা হয়েছে যা বলবৎ থাকবে আগামী অক্টোবর মাস পর্যন্ত, কারণ এই সময়েই শহরের সবচেয়ে বেশি সংখ্যক পর্যটক ভিড় করেন বলে জানিয়েছেন মেয়র মাত্তেও ভিয়াকাভা।

তবে পোর্টোফিনো প্রথম শহর নয়, যেখানে সেলফি তুললে জরিমানা করার নিয়ম রয়েছে। ফ্রান্স, ব্রিটেন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের একাধিক জনপ্রিয় পর্যটনকেন্দ্রে একই কারণে সেলফি তোলার ক্ষেত্রে জরিমানার নিয়ম রয়েছে।

সূত্র: দ্য ওয়াল।