ডেঙ্গু রোগী দ্রুত বাড়ছে: স্বাস্থ্যমন্ত্রী


মুক্তির আলো প্রকাশের সময় : ২৯/০৫/২০২৩, ৪:১২ অপরাহ্ন
ডেঙ্গু রোগী দ্রুত বাড়ছে: স্বাস্থ্যমন্ত্রী

গত বছরের তুলনায় এ বছর ডেঙ্গু আক্রান্তের সংখ্যা দ্রুত বাড়ছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। মন্ত্রী জানান, এখন পর্যন্ত ১ হাজার ৭০৪ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে। যা গত বছরের এই সময়ের তুলনায় পাঁচগুণ।

সোমবার (২৯ মে) দুপুরে সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, এ বছর ২৮ মে পর্যন্ত ১৭০৪ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে, মারা গেছেন ১৩ জন। যা গত বছরের একই সময়ের চেয়ে পাঁচগুণ। সরকারি হাসপাতালে ডেঙ্গু রোগীদের জন্য সিট ও ওয়ার্ড প্রস্তুত রাখা হয়েছে বলেও জানান তিনি।

এসময় করোনা নিয়ন্ত্রণে তৃতীয় ও চতুর্থ বুস্টার ডোজ হিসেবে চলতি সপ্তাহ থেকেই ৩০ লাখ ভ্যাকসিন দেয়া হবে বলেও জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।
 
যারা তৃতীয় ডোজ টিকা গ্রহণ করেননি, ১৮  বছরের বেশি বয়সী এমন ব্যক্তিদেরকে তৃতীয় ডোজ দেয়া হবে। এছাড়া ১৮ বছরের বয়সীদের, যারা ক্রনিক ডিজিজে আক্রান্ত, ষাটোর্ধ্ব ব্যক্তিদেরকে চতুর্থ বুস্টার ডোজ টিকা আগে দেয়া হবে।
 
রোববার (২৮ মে) অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ডেঙ্গু আক্রান্ত হয়ে সবশেষ ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ৬৭ জন। নতুন আক্রান্তদের মধ্যে ৫৮ জন ঢাকায় এবং ৯ জন ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।
 
এতে আরও বলা হয়, সবশেষ ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে কারও মৃত্যু হয়নি। তবে চলতি বছর এ পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছেন ১৩ জন। বর্তমানে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন ২০৯ জন।
 
উল্লেখ্য, দেশে ডেঙ্গুর প্রকোপ মারাত্মক আকার ধারণ করে ২০১৯ সালে। গত বছরের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা মোট ৬২ হাজার ৩৮২ জন এবং ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা যান মোট ২৮১ জন।