ওমানে ভালো নেই প্রবাসী বাংলাদেশিরা


মুক্তির আলো প্রকাশের সময় : ৩০/০৫/২০২৩, ৪:৪৩ অপরাহ্ন
ওমানে ভালো নেই প্রবাসী বাংলাদেশিরা

ভালো নেই ওমানের সালালাহে বসবাসকারী প্রবাসী বাংলাদেশিরা। করোনা পরবর্তী সময়ে নিজ নাগরিকদের সুবিধা দিতে গিয়ে প্রবাসীদের নানা রকম জেল-জরিমানার মুখে ফেলছে ওমান প্রশাসন।

ওমানের আইনের ফাঁক-ফোকরে পড়ে কাজ হারাচ্ছেন বাঙালিরা। যাদের হাতে কাজ থাকছে, তাদের উপার্জনও নেমে এসেছে প্রায় শূন্যের কোটায়। এ অবস্থায় তাদের দুর্দশার কথা শোনার জন্য সালালাহে নেই কোনো দূতাবাস সুবিধাও।

কোভিড পরবর্তী সময়ে মোটেও ভালো নেই ওমানের বিভিন্ন শহরে থাকা প্রবাসী বাংলাদেশিরা। রাজধানী মাসকাট থেকে হাজার কিলোমিটার দূরের শহর সালালাহে বসবাস হাজারো বাঙালির। একটা সময় ব্যবসা-বাণিজ্য থেকে শুরু করে কাজের নানা ক্ষেত্রে বিভিন্ন সুবিধা পেলেও এখন আর নেই আগের সেই সুখ।
 
প্রবাসীদের সংখ্যা বেড়ে যাওয়া, কাজের ক্ষেত্র কমে যাওয়ার পাশাপাশি দেশের কড়া আইনের ঘেরাটোপে আটকে আছে বাঙালিদের জীবন। সঙ্গে দেশি-বিদেশি দালালদের ভিসা বাণিজ্য তো আছেই। তাই তো, আগে যে বাজার ছিলো জনমানুষের কলকাকলিতে মুখর, আজ যেন তা নীরব।
 
এতো এতো সমস্যা থাকলেও, সমাধানের নেই কোন উপায়। এই রেমিট্যান্স যোদ্ধাদের সাহায্যে সালালাহে নেই বাংলাদেশ সরকারের কোনো দূতাবাস সুবিধা। যে কারণে প্রবাসী বাঙালিদের এই সমস্যাগুলো দেখারও নেই কেউ।
 
তবে এতো কিছুর পরও আশাহত নন প্রবাসীরা। তাদের চোখে মুখে এখনও স্বপ্ন নতুন দিনের। যেখানে আবারও নিজেদের কর্মে উপার্জিত অর্থ তারা পাঠাতে পারবেন স্বজনদের কাছে। আর তা থেকে ফুলে ফেঁপে উঠবে লাল-সবুজের রিজার্ভ।